ভ্যাট (মূল্য সংযোজন কর) বিবরনী

একজন ব্যবসায়ী তার উৎপাদিত পণ্য বা সেবার উপর কিভাবে ভ্যাট সংযোজন করবে । ভ্যাট চালান সম্পর্কে ধারনা, ভ্যাটের হার কি কি, ভ্যাট প্রদান না করলে তার শাস্তি কি? এসবই জানতে পারবেন এই কোর্সে।

Rating:
5.0     ( 1 rating(s) )
instructor Shahin Miah
Category Legal documents
Participants 21
Duration (24.2 min)

Price : ৳ 200   ৳ 100

+8801762616979
[email protected]
Course Guideline

ভ্যাট হচ্ছে বাংলাদেশ সরকারের আয়ের একটি বিশেষ খাত।  এছাড়া VAT বা মূল্য সংযোজন কর প্রদান করা কর হলো যে কোন দেশের ব্যবসায়ীর বা নাগরিকের দায়িত্ব। আর এটি যখন উদ্যোক্তাদের সাথে জড়িত তখন জড়িত থাকে উদ্যোক্তাদের সমৃদ্ধি, ঋণ, প্রণোদনা, সুবিধা বা বিশেষ সুবিধা নেয়ার ক্ষেত্রে বিশেষ বিবেচনা। কিন্তু ভ্যাট বিষয়টি অনেক উদ্যোক্তার কাছে জটিল বলে মনে হয়। টিআইএন, ভ্যাট দেয়ার ক্ষেত্র বা সীমা, কিভাবে দিতে হবে, কেমন করে দিতে হবে, ঘরে বসে দেয়া যায় কিনা ইত্যাদি নানা প্রশ্ন সামনে এনে বিষয়টিকে আরো জটিল করে তোলা হয়। বিইয়া LMS  এর এই ভিডিওটি দেখলে আপনি সহজেই জানবেন ভ্যাট কি, কিভাবে ঘরে বসে প্রদান করা যায়, কোন কোন বিষয়ে কোন কোন হিসাব করতে হয়, কারা কারা ভ্যাট দেয়ার যোগ্য ইত্যাদি আর বলা যায় আপনি নিজেই অতি সহজইে পেয়ে যাবেন সমাধান। আপনাকে টাকা খরচ করে অন্যের কাছে গিয়ে ভ্যাট ফরম পূরণ করতে হবে না।

পক্ষান্তরে, বিভিন্ন পেশার উপার্জনকারীরা তাদের আয়ের জন্য কত টাকা সরকারকে ভ্যাট বা মূল্য সংযোজন কর দেবেন, সে সম্পর্কেও বিস্তারিত সর্বশেষ আপডেট নিয়ে আলোচনা করা হয়েছে এই কোর্সে। বিষয়ে আলোচনা করেছেন আয়কর বিষয়ক অভিজ্ঞ পেশাজীবীগণ।

Course Requirement

Internet Connection, Laptop / Computer or Mobile

Course Ratings

103 days ago

Shahin Miah

+8801780328457


Course FAQ
No FAQ Available

Lectures List

Lecture


Shahin Miah

মো: শাহিন মিয়া (৩৮) প্রায় ১২ বছর যাবত বাংলাদেশের বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থায় ফাইন্যান্স ও একাউন্টস এর ঊর্ধ্বতন পদে কর্মরত আছেন। তিনি একাউটিং এ মাস্টার্স এবং এমবিএ সম্পন্ন করেছেন। পাশাপাশি, তিনি ২০১৮ সালে ইনস্টিটিউট অফ চার্টার্ড একাউন্ট অফ বাংলাদেশ থেকে ইনফরমেশন সিস্টেম অডিটর সার্টিফিকেট অর্জন করেছেন। জনাব শাহিন মিয়া বাংলাদেশের ট্যাক্স বা আয়কর প্রদান বিষয়ক একজন অভিজ্ঞ পেশাজীবি ও প্রশিক্ষক। তিনি বর্তমানে বাংলাদেশ ইয়ূথ এন্টারপ্রাইজ এন্ড এ্যাডভাইস এন্ড হেল্পসেন্টার-এ এসিসটেন্ট ম্যানেজার- অর্থ ও হিসাব -এ কর্মরত আছেন। এছাড়াও মো: শাহিন মিয়া আয়কর বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান করে থাকেন।