Direct, Reactive and Vat Dye Process

কাপড়/সুতা রঙ করার জন্য কি কি উপকরণ লাগবে? মৌলিক রঙ কয়টি ও কি কি? কিভাবে মৌলিক রঙ থেকে অন্যান্য রঙ তৈরি করবেন? ডাইরেক্ট ডাই এর রেসিপি ও পদ্ধতির বিস্তারিত আলোচনা সেই সাথে রি-এক্টিভ ডাই এর রসিপি ও রঙ করার উপায় সম্পর্কে বিশদ আলোচনা খথাকছে এখানে।

Rating:
5.0     ( 1 rating(s) )
instructor Md. Amir Hamza
Category Skills development
Participants 13
Duration (16.2 min)

Price :   ৳ 0

+8801762616979
[email protected]
Course Guideline

নিজেদের পোষাকের কালার কম্বিনেশন এর ব্যাপারে মানুষ আদিকাল থেকে বর্তমান পর্যন্ত  সচেতন। আর আধুনিক যুগে ফ্যাশন সচেতন মানুষের কাছে পোষাকের কালার কম্বিনেশন রিতিমত রুচিশীল এবং স্টাইলের ব্যাপার।এ জন্যই ফ্যাশন সচেতন ক্রেতাদের আকৃ্ষ্ট করতে ফ্যাশন হাউজ গুলো ক্রেতার চাহিদা অনুযায়ী নিজেদের কারখানায় প্রয়োজনীয় কাপড় ও সুতা রঙ করে থাকেন।  ফ্যাশন হাউসগুলোর মত কি করে রং করা যায়?কিংবা রঙ উঠে যাওয়ার ভয় করছেন? মোটেও ভয় পাবেন না।

চাইলে আপনিও খুব ঘরে বসে অনলাইনে শিখে নিতে পারেন কি করে সহজেই ডাইরেক্ট, রি-এক্টিভ ও ভ্যাট ডাই দিয়ে নিজে নিজেই  কাপড়/সুতা রঙ করতে হয়, করতে পারেন টাই-ডাই কিংবা মোম বাটিক।

আপনি ক্রেতাকে কালার গ্যারান্টি দি্যে কাপড়/পোষাক দিতে চাইলে এই কোর্স টি দেখুন। ধীরে ধীরে আপনিও হয়ে উঠবেন কালার মাষ্টার।

Course Requirement
PC, Mobile, Tab or Any Device. Internet Connection.
Course Ratings

49 days ago

Md. Akteruzzaman

Rated


Course FAQ
No FAQ Available

Lectures List

Lecture


Md. Amir Hamza

মোঃ আমির হামজা এন্টার প্রাইজ ডেভেলপমেন্ট, প্রোডাক্ট ডেভেলপমেন্ট, গার্মেন্টস এর বর্জ্য ব্যবস্থাপনা, ইন্ডিগো ডাই, ন্যাচারাল ডাই ও কেমিক্যাল ডাইং এ ১০ বছর এর অভিজ্ঞতা সম্পন্ন । তিনি আনারস পাতার আঁশ ও কলা গাছের আঁশ নিয়ে সফল গবেষণা করেছেন যার মাধ্যমে টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলার জলছত্র গ্রামে ২০০ জন সুবিধা বঞ্চিত মহিলার চাকুরীর ব্যবস্থা হয়েছে। তিনি রাজশাহী বিশ্ব বিদ্যালয়ের অধীন পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে বি এস সি ইন টেক্সটাইলে ইঞ্জিনিয়ারিং (ডাইং) পাশ করেন । চাকুরী জীবনে তিনি ব্রিটিশ কাউন্সিল, ঢাকা থেকে এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট এর উপর এবং এস এম ই ফাউন্ডেশন, ঢাকা থেকে ফ্যাশন ডিজাইনের উপর প্রশিক্ষণ গ্রহন করেন। তিনি মেনোনাইট সেন্ট্রাল কমিটি বাংলাদেশ এর জব ক্রিয়েশন প্রোগ্রাম দিয়ে চাকুরি জীবন শুরু করেন যেখানে তিনি গার্মেন্টস ক্লিপ্স, আনারস পাতার আঁশ এবং কলা গাছের আঁশ থেকে এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট করেন। তিনি প্রকৃতিতে ( নট ফর প্রফিট ফেয়ার ট্রেড প্রতিষ্ঠান) উৎপাদন বিভাগের প্রধান হিসেবে কাজ করেছেন এবং বর্তমানে তিনি ক্লাসিক্যাল হ্যান্ড মেইড প্রোডাক্টস বিডি তে (বাংলাদেশের অন্যতম প্রধান হস্তশিল্প তৈরী ও রপ্তানিকারক প্রতিষ্ঠান) প্রোডাক্ট ডেভেলপার ও প্রোডাকশন কো অরডিনেটর হিসেবে কর্মরত আছেন। সুদীর্ঘ অভিজ্ঞতার মাধ্যমে তিনি হোগলা পাতা, বেত, কচুরিপানা, পাট, কলা গাছের আঁশ, শন ও গার্মেন্টস ক্লিপ্স ব্যবহার করে নতুন নতুন পণ্য (যেমন, বাস্কেটস, মাদুর, পাপোচ, হোম ডেকর আইটেমস ইত্যাদি) ডিজাইন ও উৎপাদনে দক্ষতা অর্জন করেছেন। পাশাপাশি ঊদ্দোক্তা উন্নয়নে আরো ভুমিকা রাখতে তিনি বি’ইয়া, একতা ফেয়ার ট্রেড ও এস এম ই ফাউন্ডেশনের সাথে জড়িত আছেন।