How to get SME-Loan

প্রাতিষ্ঠানিকঋণ কেন নেওয়া হয়, এর প্রয়োজনীয়তা কি সে সম্পর্কে আরো অজানা তথ্য জানতে পারবেন। কোথা থেকে ঋণ নেওয়া যায়, ঋণ আবেদন কিভাবে করতে হয়, কোন কোন যোগ্যতা ঋণ পাবার জন্য অন্যতম ভুমিকা পালন করে তা যেমন জানতে পারবেন।

Rating:
4.0     ( 4 rating(s) )
Course Banner Image
instructor Md. Akteruzzaman
Category Access to Finance
Participants 31
Duration (35.6 min)

Price : ৳ 200   ৳ 100

+8801762616979
[email protected]
Course Guideline

ব্যবসা করতে যেমন বুদ্ধি প্রয়োজন তেমনি প্রয়োজন ব্যবসা বৃদ্ধি করা। সেজন্য প্রয়োজন অর্থের। অনেকেই চান মানুষের দারস্থ না হয়ে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কাছে ঋণ নিতে। কিভাবে, কোথায়, কেমন করে, কত টাকা, কি কি থাকলে ঋণ নেয়া যায় সেটা জানা নেই বলেই ঘুরতে হয় মানুষের দ্বারে দ্বারে। বেশির ভাগ ক্ষেত্রেই  না জানার কারণে হতে হয় অন্যের উপর নির্ভরশীল। এসএমই ঋণ কোথায়, কিভাবে, কি কি ডকুমেন্টে, কত দিনে,শতকরা কত হারে আপনি SME ঋণ পেতে পারেন খুব সহজে আপনি পাবেন সেই তথ্য ও লিংক পাবেন এই আলোচনায়।

এই ভিডিওতে আপনি মাত্র কয়েক মিনিটে ঘরে বসে জেনে নিতে পারেন SME ঋণ পাবার সঠিক ও কার্যকর তথ্য। আলোচনা করেছেন একজন উদ্যোক্তা উন্নয়ন ও SME ঋণ এক্সপার্ট।

Course Requirement

Laptop, PC & Mobile and Net connection

Course Ratings

100 days ago

Md. Akteruzzaman

2 star


103 days ago

Ali Ahmad Sahal

Test Review


103 days ago

safwan montashir

Superb and will be a massive help to me going forward in my career.


103 days ago

Ali Ahmad

Rating meter 3


Course FAQ

Question 1 : What is SME?

Answer : SME is Small and Medium Enterprises

Lectures List

Lecture Video


Md. Akteruzzaman

মো: আকতারুজ্জামান (৫৭) এর রয়েছে এএন্টারপ্রাইজ উন্নয়ন, বিক্রয় ও ব্যবস্থাপনা, ভেল্যু চেইন ব্যবস্থাপনা এবং ব্যাংক ঋণ পাওয়া বিষয়ক ৩০ বছরের অভিজ্ঞতা। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং স্নাতকোত্তর এবং ঢাকা বিশ্ববিদ্যালয় এমবিএ সম্পন্ন করেছেন। ব্যবসা প্রতিষ্ঠা, ঋণ সহায়তা, ভেল্যু চেইন, বিপণন বিষয়ে তিনি দুই শতাধিক প্রশিক্ষণ প্রদান করেছেন। দীর্ঘ পেশাগত জীবনে তিনি জাপানের এওটিএস থেকে কর্পোরেট পরিচালনা সম্পর্কিত নির্বাহী প্রোগ্রামের (ইপিসিএম), কানাডার হামবার কলেজ থেকে উদ্যোক্তা বিকাশের প্রশিক্ষণও গ্রহণ করেছেন। এছাড়াও তিনি B'Yeah, BWCCI, IFC-SEDF, Asian Development Bank, PKSF, Oxfam and World Vision এর মতো বিভিন্ন উন্নয়ন ও ব্যবসায়িক সংস্থার সাথে এবং ব্যবসায়িক উন্নয়নের জন্য অনেক বেসরকারী সংস্থার সাথেও যুক্ত।